ঢাকাসোমবার , ১ জুলাই ২০২৪

সর্পদংশনে মৃত্যুর পর ওঝা এসে জানালেন ‘তিনি বাঁচিয়ে তুলবেন’; চলছে তোড়জোড়

অনলাইন ডেস্ক
জুলাই ১, ২০২৪ ১০:৫৪ অপরাহ্ণ
Link Copied!

বিকেলে তার জানাজার নামাজের আগে ঢাকার সাভার থেকে দুই ওঝা এসে চিকিৎসা করে মৃত সাইফুলকে সুস্থ করে তোলার দাবি করে জানাজা না পড়াতে অনুরোধ করেন।

সাপের কামড়ে মারা যাওয়া ব্যক্তির নাম সাইফুল ইসলাম (৪০)। তিনি গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বাসুরা গ্রামের ইউনুছ আলীর ছেলে। তিনি পেশায় টাইলস মিস্ত্রি ছিলেন।

শুক্রবার রাতে বিলে মাছ ধরতে গেলে তাকে সাপে কামড় দেয়। পরে প্রথমে তাকে স্থানীয় ওঝা দিয়ে ঝাড়ফুঁকের মাধ্যমে সুস্থ করার চেষ্টা করে ব্যর্থ হয়ে হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শনিবার (২৯ জুন) সকালে তার মৃত্যু হয়।

বিকেলে তার জানাজার নামাজের আগে ঢাকার সাভার থেকে দুই ওঝা এসে চিকিৎসা করে মৃত সাইফুলকে সুস্থ করে তোলার দাবি করে জানাজা না পড়াতে অনুরোধ করেন। তাদের অনুরোধে জানাজার আয়োজন না করে ওঝার ‘চিকিৎসা’ (ঝাড়ফুঁক) করানোর প্রস্তুতি শুরু করেন স্বজনেরা।

কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ. এফ. এম. নাসিম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

রাত ৮টায় এ প্রতিবেদন লেখার সময় পর্যন্ত দুই ওঝা মৃতদেহ পরীক্ষা করে কি কি করতে হবে তা জানিয়ে মানিকগঞ্জ গিয়েছেন কড়ি আনতে। কড়ি নিয়ে ফিরে এলে ১০টার দিকে ঝাড়ফুঁক শুরু হওয়ার কথা রয়েছে। এসব দেখতে সেখানে অপেক্ষা করছেন উৎসুক জনতা।

স্থানীয় সূত্র ও মৃত সাইফুল ইসলামের স্বজনেরা জানান, শুক্রবার রাতে দংশনের শিকার হওয়ার পর সাইফুলের স্বজনেরা প্রথমে তাকে ওঝার কাছে নিয়ে যান। ওঝা ঝাড়ফুঁক দিয়ে সুস্থ করতে না পারলে পরিবারের লোকজন রাতেই তাকে টাঙ্গাইল জেলার মির্জাপুরের কুমুদিনী হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শনিবার সকালে তার মৃত্যু হয়।

এদিন বিকেলে মৃতের জানাজার নামাজের আয়োজন করার সময় কয়েকজন ওঝা এসে তাকে ‘চিকিৎসা’ করে ভালো করা সম্ভব বলে দাবি করেন। তাদের দাবির প্রেক্ষিতে জানাজার নামাজ পড়া বন্ধ রেখে ওঝা দিয়ে পুনরায় ‘চিকিৎসা’ করানোর আয়োজন শুরু হয়।

এ ঘটনা এলাকায় ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। ঘটনা প্রত্যক্ষ করতে আশপাশের লোকজন মাঠে জড়ো হয়েছেন। অনেকে ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ করছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ করা ভিডিওতে দেখা যায়, মাঠের মাঝখানে কয়েকটি কলা গাছ কেটে এনে মাটিতে পুঁতে রাখা হয়েছে। পাশে দুধভর্তি কয়েকটি কলসি ও চেয়ার রাখা হয়েছে। চারপাশে উৎসুক জনতার ভিড়।

এ ব্যপারে কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এ. এফ. এম. নাসিম বলেন, ‘সাপের কামড়ে চিকিৎসাধীন অবস্থায় এক ব্যক্তির হাসপাতালে মৃত্যু হয়েছে। পরে স্বজনদের কুসংস্কার বা অন্ধ বিশ্বাসের কারণে ওঝার মাধ্যমে মৃত ব্যক্তির চিকিৎসা করানোর খবর আমরা পেয়েছি।’

বিষয়টিতে পুলিশ নজর রাখছে বলে জানান তিনি।